আল্লাহু আকবর

উইকিপিডিয়ার মতে, আল্লাহু আকবর মানে আল্লাহ সবচেয়ে মহান।  কোথাও কোথাও আল্লাহ সবচেয়ে বড় লেখা হয়। 

কার থেকে বড়? কার থেকে মহান? কত বড়? কত মহান?  জানার চেষ্টা করে পেলাম নিচের তথ্য। বিস্তারিত পড়তে https://www.quraneralo.com/allahu-means-the-meaning-of-akbar/

আল্লাহু আকবার শব্দটি “ইস্‌ম তাফদিল” এ অন্তর্ভুক্ত আরাবীক ব্যাকরণে, যার মানে হল এটি হল comparative, superlative  নয়। আমরা জানি comparative এ তুলনা হয়, যেমন আবদুল্লাহ, রফিকের থেকে ভাল। আর superlative  এ তুলনা হয় না, যেমন আব্দুল্লাহ সবচেয়ে ভাল। তাই আকবার greater বা greatest এই একটা হতে পারে। কিন্তু greatest অর্থ হতে গেলে “আল” থাকতে হবে “আকবার’ এর আগে, মানে “আল-আকবার” তখন এর মানে হবে greastes. কিন্তু আল্লাহু আকবারে ” আল আকবার” নেই তার মানে “আকবার” GREATER বুঝাচ্ছে।
তাই দেখতে পাচ্ছেন,  আল্লাহু আকবারের পর একটা subject দাবী করে যে তিনি কি থেকে মহান, by default এই subject টি হল “সব কিছু থেকে”, কিন্তু আপনি আপনার পরিস্থিতি অনুযায়ী যে কোন subject বসিয়ে নিতে পারেন। যেমন নামাযে আপনার বসের কথা মনে হল, পরে রুকু তে যাওয়ার আগে বললেন “আল্লাহু আকবার” তখন মনে মনে বললেন আল্লাহ মহান আমার বস থেকে।
তাই মুয়াজ্জিন যখন বলে আল্লাহু আকবার, তখন অনুবাদটি আসলে “Allah is Greatest” নয়, কিন্তু মুয়াজ্জিন আমাদের স্বরণ করিয়ে দিচ্ছেন যে “আল্লাহু আকবার” মানে Allah in Greater then what you are busy with, so now stop whatever you’re doing and go to pray.
তাই আমরা যখন বলি আল্লাহু আকবার, এর মানে আল্লাহ সব কিছু থেকে মহান।

আল্লাহ তাহলে বস থেকে বড়!!!
এজন্যই বোধহয় কোরআনে আল্লাহ মানুষকে সমকক্ষ ভেবেই সমমানের আয়াত রচনার চ্যালেঞ্জ করেছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *